শিক্ষা-ক্যাম্পাস

আগামী শিক্ষাবর্ষ থেকে ড্রাগ টেস্ট করে শিক্ষার্থী ভর্তি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আগামী শিক্ষাবর্ষ থেকে ড্রাগ টেস্ট করে শিক্ষার্থী ভর্তি করা হতে পারে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

বৃহস্পতিবার (২৬ জুলাই) নবীন শিক্ষার্থীদের বরণে প্রবেশিকা অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় একথা বলেন তিনি।

অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, আমাদের প্রধান মেডিকেল কর্মকর্তা আমাকে একটি ভয়ংকর তথ্য জানিয়েছেন। রাতের বেলা মাদক নিয়ে চিকিৎসাকেন্দ্রে অনেক এমন শিক্ষার্থী আসে যারা ওখানে ভাংচুর করতে চায়, ডাক্তারদের মারতে চায়। একারণে আমাদের পার্টটাইম ডাক্তাররা রাতের বেলা এখন আর ডিউটি করতে চান না। নারী ডাক্তারদের তো দেয়া সম্ভবই না।

তিনি বলেন, একটা ছেলে মেধাবী, ভাল রেজাল্ট নিয়ে বিশ্ববিদ্যালয়ে চান্স পেল তারপর ড্রাগ টেস্টে বাদ পড়ে গেল। নাকি ভর্তি নিয়ে পরে আমরা তার চিকিৎসার দায়িত্ব নেব! কোনটা বেশি মানবিক হবে? এ কারণে এ বিষয়ে আমরা তড়িঘড়ি করছি না, আরও ভাবছি। তোমরাও ভাব, কোনটা ভালো হয়।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় জ্ঞান চর্চার স্বাধীন উন্মুক্ত পরিবেশ। এর মানে এই না যে তোমরা রাত ৩টা পর্যন্ত সুপারিতলায় বসে আড্ডা দেবা। সুপারিতলায় কোনও জ্ঞান চর্চা হয় না। ওখানে কোনও পড়ালেখা হয় না। পড়ালেখা হলে হলের মধ্যেই হয়। ওখানে যা হয় তা তোমাদের ফ্যামিলি বাবা-মা কখনই মেনে নেবে না। বিশ্ববিদ্যালয়ে আমরা তোমাদের বাবা-মায়ের মতই। আমরাও মেনে নিতে পারি না। শৃঙ্খলা সবসময় শৃঙ্খল নয়।

বেলা ১১ টায় প্রধান অতিথি, বিশেষ অতিথি এবং সভাপতির উপস্থিতিতে প্রবেশিকা অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার রহিমা কানিজ প্রত্যেক অনুষদের নবীন শিক্ষার্থীদের বরণ করে নিতে স্ব-স্ব অনুষদের ডীনবৃন্দকে আহ্বান জানান। এরপর স্ব-স্ব অনুষদের ডীনবৃন্দ নবীন শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছা জানিয়ে সাধরে বরণ করে নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান। আরও বক্তব্য রাখেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মঞ্জুরুল হক, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক বশির আহমেদ, প্রক্টর শিকদার মো. জুলকারনাইন, ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রাশেদা আখতার।

 

 

দেশরির্পোট/এএইচ


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন