Notice: 3.0.0 ভার্সন থেকে header.php ছাড়া থিম ফাংশনটি deprecated করা হয়েছে এবং এর এখনও কোন বিকল্প নেই। অনুগ্রহ করে আপনার থিমে একটি header.php টেমপ্লেট যোগ করুন। in /home1/deshreport/public_html/wp-includes/functions.php on line 4019
মানব উন্নয়ন তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ - দেশ রিপোর্ট মানব উন্নয়ন তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ - দেশ রিপোর্ট

জাতীয়প্রধান সংবাদ

মানব উন্নয়ন তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ

বৈশ্বিক মানব উন্নয়ন সূচকে আগের বারের চেয়ে তিন ধাপ এগিয়ে ১৩৬তম স্থান অর্জন করেছে বাংলাদেশ। আগেরবার বাংলাদেশের অবস্থান ছিল ১৩৯তম। শুক্রবার ইউএনডিপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গড় আয়ু, জনস্বাস্থ্য, শিক্ষা ও মাথাপিছু আয়সহ বিভিন্ন আর্থসামাজিক ক্ষেত্রে অগ্রগতির ফলে বাংলাদেশের অবস্থানের এ উন্নতি হয়েছে। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ইউএনডিপির মানব উন্নয়ন প্রতিবেদন অনুযায়ী ১৮৯টি দেশকে নিয়ে এই সূচক তৈরি করা হয়েছে।

প্রকাশিত সূচকে ভারত এক ধাপ এগিয়ে অবস্থান করছে ১৩০তম স্থানে। অন্যদিকে পাকিস্তানের অবস্থান ১৫০তম।

১৮৯ দেশ ও অঞ্চল নিয়ে তৈরি করা সূচকের প্রথম দিকে আছে নরওয়ে, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড ও জার্মানি। শেষের দিকে আছে নাইজার, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, চাদ ও বুরুন্ডি।

 

 

দেশরির্পোট/আরএস


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

Tags

আরো সংবাদ...

মন্তব্য করুন