সারাবিশ্ব

ফিলিপাইনে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘ম্যাংখুত’

ফিলিপাইনের উত্তরাঞ্চলে আঘাত হেনেছে সুপার টাইফুন ‘ম্যাংখুত’।

শনিবার আঘাত হানা এই ঘূর্ণিঝড়ের প্রভাবে সেখানে প্রচণ্ড ঝড়-বৃষ্টি হচ্ছে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

তবে ঘূর্ণিঝড়টি আঘাত হানার পর এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

এএফপির প্রতিবেদন বলা হয়েছে, শুক্রবার মধ্যরাতের পর চীনের উপকূলীয় লুজন দ্বীপে ঘূর্ণিঝড় ‘ম্যাংখুতে’র আঘাতে অনেক গাছপালা ভেঙে পড়ে। বহু ঘরবাড়ির ছাদ উড়ে যায় এবং অনেক এলাকার বিদ্যুত ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে।

আবহাওয়ার পূর্বাভাসে এটিকে চলতি বছরের সবচেয়ে শক্তিশালী টাইফুন হিসেবে অভিহিত করা হয়। এ কারণে ইতোমধ্যে হাজার হাজার লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

বর্তমানে ঘূর্ণিঝড়টি চীনের পশ্চিমাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে। ঘূর্ণিঝড়টির ঘণ্টায় সর্বোচ্চ গতি ৩৩০ কিলোমিটার এবং সর্বনিম্ন গতি ১৮৫ কিলোমিটার।

ঘূর্ণিঝড়টির গতিপথ অর্থাৎ এটি যেসব এলাকার ওপর দিয়ে বয়ে যাবে সেসব এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে সতর্ক করেছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ফিলিপাইনে প্রতি বছর গড়ে ২০টি ঘূর্ণিঝড় আঘাত হানে। এতে অনেক মানুষের প্রাণহানি হয় এবং লাখ লাখ লোক গৃহহীন হয়ে পড়ে।

 

 

দেশরির্পোট/আরএস


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

Tags

আরো সংবাদ...

মন্তব্য করুন