সারাদেশ

গোপালগঞ্জবাসীর স্বপ্নের ট্রেন ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’ চলাচল শুরু

গোপালগঞ্জবাসীর স্বপ্নের ট্রেন ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’ চলাচল শুরু করেছে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোপালগঞ্জ-কাশিয়ানী পর্যন্ত ৪৪ কিলোমিটার দীর্ঘ ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’ উদ্বোধন করার পর দুপুর পৌনে ২টায় ট্রেনটি যাত্রা শুরু করে।

ঐতিহাসিক এ যাত্রায় যাত্রীদের বিনামূল্যে বহন করা হয়। এ দিন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উৎসবমুখর পরিবেশে ট্রেনে চড়েন। এ ছাড়া ট্রেন চলাচল দেখতে রেললাইনের পাশে উৎসুক জনতা ভিড় করে। ট্রেনটি গোপালগঞ্জ থেকে রাজশাহী আসা-যাওয়া করবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও প্রকল্প পরিচালক আবু জাফর মিঞা এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, দুপুর পৌনে ২টায় টুঙ্গিপাড়া এক্সপ্রেস আটটি কোচ ও ইঞ্জিন নিয়ে গোপালগঞ্জ রেলস্টেশন থেকে কাশিয়ানীর উদ্দেশে ছেড়ে যায়। ট্রেনটির যাত্রা উপলক্ষে গোপালগঞ্জ স্টেশনের আশপাশের রাস্তা ও স্টেশন এলাকা বর্ণিল সাজে সাজানো হয়। শুক্রবার ট্রেনটি দক্ষিণাঞ্চল থেকে পশ্চিমাঞ্চল রাজশাহী পৌঁছাবে। ট্রেনটি সপ্তাহে দু’দিন বন্ধ থাকবে।

রাজশাহী রেলওয়ের ব্যবস্থাপক মজিবর রহমানের নেতৃত্বে পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলী রমজান আলী, অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা, প্রধান যান্ত্রিক প্রকৌশলী অসীম কুমার তালুকদার, পাকশী বিভাগীয় দপ্তরের পরিবহন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন, সহকারী পরিবহন কর্মকর্তা নাসির উদ্দিনসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ২০ সদস্যের একটি দল ট্রেনে উদ্বোধনী যাত্রার সঙ্গী হয়।

২০১৫ সালের নভেম্বরে কাশিয়ানী-গোপালগঞ্জ নতুন রেললাইনের নির্মাণ কাজ শুরু হয়। ২ হাজার ১১০ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে গোপালগঞ্জ জেলার কাশিয়ানী থেকে গোপালগঞ্জের গোবরা পর্যন্ত ৪৪ কিলোমিটার দীর্ঘ এ রেললাইনটির নির্মাণ কাজ গত সেপ্টেম্বরে শেষ হয়। মধুমতি নদীর ওপর একটি রেলসেতু, ছয়টি রেলস্টেশন, ৪৩টি কালভার্ট রয়েছে এ রেলপথে।

গোপালগঞ্জ-কাশিয়ানী রেল প্রকল্পের পরিচালক, পশ্চিমাঞ্চল রেলওয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা জানান, এই রেল যাত্রার মধ্য দিয়ে সারাদেশের সঙ্গে টুঙ্গিপাড়া এখন রেলওয়ে নেটওয়ার্কে সংযুক্ত হলো।

পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় ব্যবস্থাপক নাজমুল ইসলাম জানান, এখন থেকে খুব সহজে দক্ষিণাঞ্চলের মানুষ দেশের যেকোনো প্রান্তে অল্প খরচে ট্রেনে নিরাপদ ভ্রমণ করতে পারবেন।

 

 

দেশরির্পোট/আজমল


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন