লাইফষ্টাইল

কানাডায় ইমিগ্রেশনের খুঁটিনাটি!

নিজস্ব প্রতিবেদকঃ স্বপ্নের দেশ কানাডায় যাবার জন্যে অনেকেই বিভিন্ন উপায় খুঁজে থাকেন। যেমন, কেউ হয়তো ভাবছেন, কানাডা থেকে জব অফার পেলে কেমন হয়? ওয়ার্ক পারমিট ভিসায় কানাডা যেতে পারলে মন্দ হতোনা! কিংবা যাদের সামর্থ্য আছে, তারা হয়তোবা ভাবছেন, স্টুডেন্ট ভিসাতে কানাডা চলে যাবেন। এছাড়াও বিজনেস ভিসা, স্পাউস ভিসা কিংবা ভিজিট ভিসায় কানাডা গিয়ে স্থায়ীভাবে থাকার স্বপ্ন অনেকেই দেখে থাকেন। কিন্তু আসল সত্যিটা হলো, কানাডায় স্থায়ী হবার অন্যতম প্রধান রাস্তা ’ইমিগ্রেশন’। আর ’এক্সপ্রেস এন্ট্রি’ -এর মাধ্যমে কানাডা’র ইমিগ্রেশন প্রক্রিয়া স¤পন্ন করলে কানাডায় দ্রুত যাওয়া সম্ভব এবং একই সাথে ওয়ার্ক পারমিট নিয়ে স্থায়ীভাবে বসবাস করাও সম্ভব।

কানাডায় যাবার জন্যে ইমিগ্রেশন করতে যারা আগ্রহী, তাদেরকে ’এক্সপ্রেস এন্ট্রি’ সম্পর্কিত প্রাথমিক কিছু স্বচ্ছ ধারণা দেবার জন্যেই আজকে এক্সপ্রেস এন্ট্রি পুল এবং ড্র সিস্টেম সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হচ্ছে।
’এক্সপ্রেস এন্ট্রি’ বলতে আমরা কী বুঝি?
’এক্সপ্রেস এন্ট্রি’ হলো কানাডা’র ইমিগ্রেশনের জন্যে এমন একটি প্রোগ্রাম যেখানে নির্দিষ্ট কিছু যোগ্যতার ভিত্তিতে একজন আবেদনকারী তার নিজের প্রোফাইল তৈরি করতে পারেন। এই প্রোফাইলকে বলা হয় ’এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল। তাহলে প্রশ্ন আসে, সেই ’নির্দিষ্ট কিছু যোগ্যতা’ বলতে আসলে কোন কোন বিষয়কে বোঝানো হয়ে থাকে? খুব সহজভাবে বলতে গেলে ’এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল তৈরির মাধ্যমে এই প্রোগ্রামে আবেদনের জন্য একজন আবেদনকারীকে ন্যূন্যতম ব্যাচেলর ডিগ্রীধারী হতে হবে। একইসাথে তাকে ন্যূন্যতম এক বছরের ফুলটাইম বেতনভোগী চাকুরীর অভিজ্ঞতা থাকতে হবে। তার ওঊখঞঝ এর সকল ব্যা- ন্যূন্যতম ৬ স্কোর থাকতে হবে। সর্বোপরি ফেডারেল স্কিল, স্কিল্ড ট্রেড বা কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাসে এলিজিবল হতে হবে।

’এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল কিভাবে তৈরি করবেন?
’এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল তৈরি করা কোন কঠিন বিষয় নয়। ’ইমিগ্রেশন এ্যা- সেটেলমেন্ট’ ওয়েবসাইটেই
(http://immigrationandsettlement.org/)
এই প্রোফাইল তৈরির বিস্তারিত পাবেন। এছাড়াও এই প্রোফাইল তৈরি সম্পর্কিত যেকোন প্রশ্নের উত্তর আপনি ’ইমিগ্রেশন এ্যা- সেটেলমেন্ট’ ফেসবুক গ্রুপ (https://www.facebook.com/groups/immigrationandsettlement/)
থেকে পেতে পারেন। কানাডা’র ইমিগ্রেশন প্রত্যাশী বাংলা ভাষাভাষীদেরকে ইমিগ্রেশনের জন্যে তথ্যগত সহযোগিতার উদ্দেশ্যে ’ইমিগ্রেশন এ্যা- সেটেলমেন্ট’ টীমটি গড়ে উঠেছে। বিভিন্ন পেশাজীবি স্বেচ্ছাসেবীদের দ্বারা পরিচালিত এই টীমের সকল কর্মকা- অলাভজনক এবং সম্পূর্ণ বিনামূল্যে সহযোগিতা প্রদান করা হয়।
’এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল তৈরি করলেই কী কানাডা’র ভিসা হয়ে যাবে?

এর উত্তর হচ্ছে ’না’। ’এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল তৈরির মাধ্যমে আসলে একজন আবেদনকারী একটি পুলে প্রবেশ করেন মাত্র। অন্যভাবে বলতে গেলে, ’এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল তৈরি করা মানে ’এক্সপ্রেস এন্ট্রি’ পুলে প্রবেশ করা মাত্র। তাহলে এখন প্রশ্ন দাঁড়ায় ’এক্সপ্রেস এন্ট্রি পুল’ বিষয়টি আসলে কী? ’এক্সপ্রেস এন্ট্রি পুল’ বিষয়টিকে সহজে বোঝার জন্যে আমরা এটিকে একটি ওয়েটিং রুমের সাথে তুলনা করতে পারি। এই ওয়েটিং রুমে ’এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল তৈরি করে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ইমিগ্রেশন প্রত্যাশী আবেদনকারীগণ যার যার স্কোর নিয়ে অপেক্ষা করছেন ’ইনভাইটেশন টু অ্যাপ্লাই’ বা ওঞঅ পাওয়ার জন্যে।

উক্ত প্রোফাইল তৈরি করলেই যে একজন আবেদনকারী ওঞঅ পাবেন, তার কোন নিশ্চয়তা নেই। কানাডা ইমিগ্রেশন কর্তৃপক্ষ একটি নির্দিষ্ট বিরতিতে এক্সপ্রেস এন্ট্রি পুল থেকে ড্র এর আয়োজন করে থাকেন। উক্ত ড্র-তে যে স্কোর নির্ধারিত হবে, সেই স্কোর থেকে শুরু করে ততোধিক স্কোরধারী সকল আবেদনকারী যারা এক্টিভ এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল নিয়ে পুলে অবস্থান করছেন, তারা ’ইনভাইটেশন টু অ্যাপ্লাই’ বা ওঞঅ পাবেন।

কাজেই ’এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল তৈরি করে ’এক্সপ্রেস এন্ট্রি’ পুলে প্রবেশ করা এবং ইমিগ্রেশনের বাকী পথ পাড়ি দেওয়াটা কঠিন মনে হলেও অসম্ভব নয়। বরং সময় নষ্ট না করে ধৈর্য্য সহকারে কানাডা’র ইমিগ্রেশনের জন্যে প্রয়োজনীয় ডকুমেন্ট গোছানো এবং সঠিক পদক্ষেপগুলো নেওয়াটাই অত্যধিক জরুরী। ইমিগ্রেশনের ক্ষেত্রে দু’টি কথা মাথায় রাখতে হবে যে, এটি একটি সময়সাপেক্ষ ব্যাপার এবং ইমিগ্রেশনের রাস্তায় অবশ্যই সময়ের কাজটি সময়েই করে ফেলতে হবে। কানাডায় যাবার জন্যে ’শর্ট-কাট’ কোন রাস্তার পরিবর্তে কেবলমাত্র ইমিগ্রেশন প্রক্রিয়ার ব্যাপারে মনোযোগী হলেই সফলতা ধরা দেবে। একমাত্র ইমিগ্রেশনের প্রক্রিয়ায় কানাডায় পারমানেন্ট রেসিডেন্সি লাভের মাধ্যমে একটি সুস্থ্য-সুন্দর নিরাপদ জীবন, উজ্জ্বল ভবিষ্যত এবং জীবনে উন্নতি লাভ করা সম্ভব। কানাডায় ইমিগ্রেশন প্রত্যাশী সকলের জন্যে শুভকামনা রইলো।

 

 

এসবি


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন