সারাদেশ

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ১২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে শনিবার কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ১২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে সকালে কলেজের প্রতিষ্ঠাতা রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায়ের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদনের পর বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রার মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানমালার সূচনা করা হয়।

১৮৯৯ সালে প্রতিষ্ঠিত কুমিল্লার ঐতিহ্যবাহী এ বিদ্যাপীঠটির দেশে এবং দেশের বাইরে সুনাম রয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে কলেজের প্রতিষ্ঠাতা রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায়ের প্রপৌত্র প্রকৌশলী অশোক সিংহ রায়ের প্রেরিত বাণী পাঠ করে শোনান রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক মাসুম মিল্লাত মজুমদার।

তিনি জানান, আগামী ফেব্রুয়ারি মাসে অমর একুশের অনুষ্ঠানে অশোক সিংহ রায় এ কলেজে উপস্থিত থাকবেন।

ভিক্টোরিয়া কলেজের ১২০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে শনিবার সম্মাননা জানানো হয় কলেজের ৬ জন প্রাক্তণ অধ্যক্ষ ও কৃতী শিক্ষার্থীদের।

ছিলো আলোচনা সভা, স্মৃতিচারণ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সম্পাননা প্রাপ্ত কলেজের সাবেক অধ্যক্ষরা হলেন প্রফেসর আমির আলী চৌধুরী, লে. কর্ণেল মোশতাক আহমেদ, প্রফেসর ডা. আব্দুল মতিন, প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী, প্রফেসর মো: আব্দুর রশীদ এবং প্রফেসর আবু তাহের।

এ উপলক্ষে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের বর্তমান অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা। উপস্থিত ছিলেন কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর রুহুল আমিন ভূঁইয়া, কলেজের সাবেক শিক্ষক শান্তিরঞ্জন ভৌমিক, দৈনিক কুমিল্লার কাগজ সম্পাদক আবুল কাশেম হৃদয় সহ কলেজের সকল শিক্ষক, শিক্ষার্থী, কলেজ ছাত্রলীগ ও কর্মচারীবৃন্দ।

শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর বিজয় কৃষ্ণ রায়, যুগ্ম সম্পাদক বদরুন্নাহার ও নিলুফার সুলতানার যৌথ সঞ্চালনায় জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কৃতি শিক্ষার্থীদের সম্মাননা প্রদান করা হয়।

অনুভূতি প্রকাশ করতে গিয়ে সভাপতির বক্তব্যে কলেজের বর্তমান অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা বলেন, কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন আমাদের শিক্ষক এবং শিক্ষার্থীদের দীর্ঘদিনের একটি প্রাণের দাবি ছিল। আজকের এ আয়োজনের মধ্য দিয়ে বহুদিনের সেই প্রতীক্ষার প্রতিফলন ঘটেছে। আমার বিশ্বাস এ ধারা সবসময় অব্যাহত থাকবে।

 

 

সিএসবি


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন