সারাবিশ্ব

যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে উত্তেজনা!

যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। সীমান্তে অবস্থান নিয়ে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরির কারণে ৫শ অভিবাসীকে দেশান্তরিত করবে মেক্সিকো। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, অভিবাসীদের ওই দলটি সহিংসভাবে এবং অবৈধভাবে রোববার যুক্তরাষ্ট্রের সীমান্তে প্রবেশের চেষ্টা করে।

একটি ভিডিও ফুটেজে দেখা গেছে নারী, শিশুসহ বহু মানুষ তিজুয়ানা শহরের দু’দেশকে বিভক্ত করা সীমান্তের কাটা তারের বেড়ার দিকে ছুটে যাচ্ছে। মার্কিন সীমান্ত কর্মকর্তারা তাদের প্রতিরোধ করতে টিয়ার গ্যাস ছুড়েছে।

এদিকে মেক্সিকোর সঙ্গে ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলীয় সীমান্ত কয়েক ঘণ্টার জন্য বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। রোববার মেক্সিকোর তাইজুয়ানা নগরী থেকে শত শত শরণার্থী মার্কিন সীমান্তে ভিড় করায় এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব শরণার্থীর এভাবে সীমান্তে জড়ো হওয়ার ঘটনায় নিন্দা জানিয়েছেন। ট্রাম্প মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেয়ার হুমকি দেয়ার মাত্র তিনদিন পরই এই ঘটনা ঘটল।

ক্যালিফোর্নিয়ার সানডিয়াগোর কর্মকর্তারা জানান, তারা সাময়িকভাবে সান ইসিদ্রো সীমান্ত পয়েন্ট বন্ধ করে দিয়েছেন। এটি দু’দেশের মধ্যে ব্যস্ততম সীমান্ত রুট। এই রুট দিয়ে যানবাহন ও মানুষ যুক্তরাষ্ট্রে প্রবেশ করে। নির্দেশটি কয়েকঘণ্টা পর তুলে নেয়া হয়। মধ্য আমেরিকার বিভিন্ন দেশের কয়েক হাজার শরণার্থী যুক্তরাষ্ট্রে প্রবেশের আশায় তাইজুয়ানায় জড়ো হয়েছে।

 

 

সিএসবি


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন