জাতীয়

ইভিএম ব্যবহার সংবিধানের লঙ্ঘন: আইনজীবী সমিতি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার একক সিদ্ধান্ত নিয়ে নির্বাচন কমিশন (ইসি) সংবিধান লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

সোমবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে পাঠানো হয়।

সমিতির পক্ষে সহ-সভাপতি ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, ট্রেজারার নাসরিন আক্তার ও অ্যাডভোকেট মো. আহসান উল্লাহ ইসির প্রাপ্তি জারি শাখায় চিঠিটি জমা দেন।

চিঠিতে উল্লেখ করা হয়, নির্বাচন কমিশন বাংলাদেশের সংবিধানের নিয়ম-কানুনের তোয়াক্কা না করে ইভিএম ব্যবহারের একক সিদ্ধান্ত নিয়ে বাংলাদেশের সংবিধান লঙ্ঘন করছে। কারণ, বাংলাদেশের সংবিধানের কোথাও ইভিএম এর মাধ্যমে নির্বাচন অনুষ্ঠানের কোনো কথা নাই।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, আমরা গভীরভাবে লক্ষ্য করছি যে, তফসিল ঘোষণার পর থেকে কমিশন বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে মতবিনিময় করছে। পর্যবেক্ষকদের বলেছেন, পর্যবেক্ষকেরা ভোটকেন্দ্রে মূর্তির মতো দাঁড়িয়ে থাকবেন। ম্যাজিস্ট্রেটদের বলেছেন, প্রিজাইডিং অফিসারের অনুমতি ছাড়া ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। উক্ত অনুষ্ঠান থেকে সাংবাদিকদের বের করে দেয়া হয়েছে। তফসিল ঘোষণার পরও বিরোধীদলীয় নেতাকর্মীদের মিথ্যা ও গায়েবি মামলা দিচ্ছে, গ্রেফতার করছে। পুলিশ যা কিছু করছে তা নির্বাচন কমিশনের নির্দেশেই করছে। এতে করে ফেয়ার নির্বাচন নিয়ে সংশয় রয়েছে।

এ ছাড়া ওই চিঠিতে, দেশ ও জনগণের স্বার্থে নির্বাচন কমিশনকে নিরপেক্ষ ভূমিকা রাখতে এবং ইভিএম ব্যবহারের একক সিদ্ধান্ত প্রত্যাহারেরও অনুরোধ জানানো হয়।

 

সিএসবি


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন