সারাবিশ্ব

মঙ্গলে পৌঁছেছে নাসা’র মনুষ্যবিহীন যান ‘ইনসাইট’

মঙ্গল গ্রহে অবতরণ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র মনুষ্যবিহীন যান ‘ইনসাইট’। এটি নাসার ইতিহাসে মঙ্গলে অষ্টম সফল অবতরণের ঘটনা।

মঙ্গলবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টা ৫৩ মিনিটে ইনসাইটের মঙ্গলে অবতরণের বিষয়টি নিশ্চিত হওয়ার পরই এর নিয়ন্ত্রণকারী ল্যাবরেটরি নাসার জেট প্রপালসন সফল মহাকাশ যাত্রার উদযাপন-উল্লাস শুরু হয়। এই রোবটযানটি সম্পূর্ণভাবে প্রস্তুত করতে দীর্ঘ সাত বছর কঠিন পরিশ্রম করতে হয়েছে তাদের।
মঙ্গলের বায়ুমণ্ডলে প্রবেশ থেকে শুরু করে ভূমিতে অবতরণ পর্যন্ত এর মোট সময় লেগেছে ৭ মিনিট। অবতরণের ৬ মিনিট পর যানটি নাসাকে অফিসিয়ালি হুইসেল দিয়ে জানায় যে, ইনসাইট ল্যান্ডার ভালোভাবেই অবতরণ করেছে। সেইসঙ্গে যেখানে অবতরণ করেছে সেই জায়গা মার্থিন সার্ফেসের একটি ছবিসহ হুইসেলটি দেয় এ ওরাবটযান।

ইনসাইটের অবতরণের পরই নাসা সংবাদ সম্মেলনে আসে। সে সময় মার্কিন এ প্রতিষ্ঠানটি ওই মহাকাশচারী মিশন দলকে অভিনন্দন জানিয়ে বলে, আমরা সকল বাধাবিপত্তি অতিক্রম করে অবতরণের খবর পেয়েছি। এখন ইনসাইট থেকে তথ্য পাওয়া সম্ভব।

এর আগে গত ৫ মে মঙ্গলের উদ্দেশে পৃথিবী ত্যাগের আগে দুই দফায় সর্বসাধারণের জন্য যানটির টিকিট উন্মুক্ত করে নাসা। নাসার জেট প্রপালসন ল্যাবরেটরি সূত্রমতে, এই সুযোগে নাসার ‘মঙ্গল টিকিট’ বা বোর্ডিং পাস সংগ্রহ করেন ২৪ লাখ ২৯ হাজার ৮০৭ জন। বিপুল সংখ্যক মানুষের সই নিজের সঙ্গে করে মঙ্গলে নিয়ে যায় ইনসাইট ল্যান্ডার।

আর এতে মঙ্গলের বুকে প্রথমবারের মতো নিজেদের নামের স্বাক্ষর রাখতে যাচ্ছে মানুষ।

 

সিএসবি


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন