খেলা

ব্যালন ডি’অরও জিতছেন লুকা মড্রিচ

লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর রাজত্বে হানা দিয়ে এ বছরে এ পর্যন্ত দেয়া বিশ্ব ফুটবলের সব ব্যক্তিগত বড় পুরস্কারই জিতে নিয়েছেন লুকা মড্রিচ। বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার এবং উয়েফা ও ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার-এই ৩টি পুরস্কারই জিতেছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার। এবার ব্যালন ডি’অর জয়ের পালা। বিশ্ব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় ও মর্যাদার এই ব্যক্তিগত পুরস্কারটি কে জিতবেন, সর্বত্রই এখন ঘুরে ফিরছে এই প্রশ্ন। পুরো দুনিয়াষ না জানতে পারেন। তবে ক্রিস্তিয়ানো রোনালদো ঠিকই উত্তরটা জানেন- এবার মর্যাদার ব্যালন ডি’অর জিততে যাচ্ছে লুকা মড্রিচ।

ইতালিয়ান ক্রীড়া দৈনিক স্কাই ইতালিয়া অন্তত এই খবরই দিয়েছে। পত্রিকাটির শুক্রবারের সংখ্যায় এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, রোনালদো কিভাবে যেন জেনে গেছেন তিনি নন, তার সাবেক সতীর্থ মড্রিচই জিততে যাচ্ছেন ব্যালন ডি’অর। যেহেতু তিনি জিতছেন না, তাই প্যারিসের ব্যালন ডি’অর পুরস্কার অনুষ্ঠানেও যাবেন না!

গত বছর উয়েফার বর্ষসেরা, ফিফা বর্ষসেরা এবং ব্যালন ডি’অর-এই ৩টি পুরস্কারই জিতেছিলেন রোনালদো। এবার এরই মধ্যে এর দুটো হাত ছাড়া হয়ে গেছে। স্কাই ইতালিয়ার খবর সত্যি হলে, তৃতীয়টাও হাতছাড়া হতে যাচ্ছে। এই ট্রফি ধরে রাখতে না পারা-এই হতাশায় তিনি উয়েফা ও ফিফা বর্ষসেরা পুরস্কার অনুষ্ঠানে যাননি। সেই ধারাবাহিকতায় ব্যালন ডি’অর অনুষ্ঠানেও না যাওয়ারই সিদ্ধান্ত নিয়েছেন!

উয়েফা ও ফিফা বর্ষসেরা-এই দুটি পুরস্কারের দৌড়েই ভোটে দ্বিতীয় অর্থাৎ প্রথম রানারআপ হয়েছে রোনালদো। স্কাই ইতালিয়ার প্রতিবেদনে বলা হয়েছে রোনালদো এটাও জেনে গেছেন, ব্যালন ডি’অরের ভোটেও দ্বিতীয় হয়েছেন তিনি! তবে উয়েফা ও ফিফা বর্ষসেরার ভোটের সঙ্গে ব্যালন ডি’অরের ভোটের ফলে ছোট্ট একটা পার্থক্য রয়েছে। উয়েফা ও ফিফা বর্ষসেরা-এই দুটি পুরস্কারের দৌড়েই ভোটে দ্বিতীয় রানার্সআপ মানে তৃতীয় হন লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ।

কিন্তু ব্যালন ডি’অরের ভোটে সালাহ নাকি পিছিয়ে পড়েছেন। তাকে টপকে তৃতীয় হয়েছেন অ্যাতলেতিকো মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড আতোইন গ্রিজমান। ব্যালন ডি’অর প্রদানকারী প্রতিষ্ঠান ফ্রান্সের বিশ্বখ্যাত ফুটবল সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ ভোটের গোপনীয় রক্ষায় খুবই সচতেন। সেই ১৯৫৬ সালে এই পুরস্কার দিয়ে আসছে তারা। কিন্তু কখনোই ভোটের চূড়ান্ত ফল পুরস্কার প্রদানের আগে ফাঁস হয়নি।

 

হ্যাঁ, কখনো কখনো গুজব ছড়িয়েছে। কিন্তু শেষ পর্যন্ত তা গুজবই থেকে গেছে। গত মৌসুমেও যেমন খবর ছড়িয়ে পড়ে ব্যালন ডি’অর জিততে যাচ্ছেন লিওনেল মেসি। রীতিমতো ‘ফ্রান্স ফুটবলে’র কভার পেজের প্রচ্ছদে মেসিকে বিজয়ী ঘোষণা করা হয়! কিন্তু পরর্বর্তীতে দেখা যায়, ওই প্রচ্ছদ নকল। হ্যাকারদের কারসাজি। মেসি নন, খরবটা ডাহা মিথ্যা বানিয়ে শেষ পর্যন্ত ব্যালন ডি’অর জেতেন জুভেন্টাসের পুরস্কার সুপারস্টার রোনালদো। তখন অবশ্য তিনি রিয়াল মাদ্রিদে ছিলেন।

এবারের খবরটিও সে রকমই একটা গুজব? উত্তর বলবে সময়। তবে স্কাই ইতালিয়া রোনালদোর ঘনিষ্টসূত্রের বরাত দিয়ে খরবটি দিয়েছে। কাজেই কিছুটা বিশ্বাস্য করাই যায়। তবে শতভাগ বিশ্বাস করলে ভুল বলে প্রমাণিত হওয়ার ঝুঁকি থাকবেই!

উল্লেখ্য, গত বছর ব্যালন ডি’অর পুরস্কার অনুষ্ঠান হয়েছিল ৭ ডিসেম্বর। এবার এখনো দিনক্ষণ ঠিক হয়নি। তবে ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহখানেকের মধ্যেই বিজয়ীর হাতে তুলে দেয়া হবে সবচেয়ে মর্যাদাার এই ব্যক্তিগত পুরস্কারটি।

 

 

সিএসজি


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন