রাজনীতি

স্পিকারের হলফনামায় বাড়ি ৫টি, আসবাব ৪০ হাজার টাকা

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হয়ে রংপুর-৬ আসনে (পীরগঞ্জ) মনোনয়নপত্র জমা দিয়েছেন। সেইসঙ্গে নির্বাচন কমিশনে দাখিল করেছেন হলফনামা।

হলফনামায় স্পিকার বছরে তার আয় প্রায় ৭৩ লাখ টাকা উল্লেখ করেছেন। নিজ নামে রয়েছে প্রায় ২ কোটি ৮০ লাখ টাকার অস্থাবর সম্পদ।

আইনে পিএইচডি ডিগ্রিধারী হলেও শিরীন শারমিনের পেশা রাজনীতি। আইনি পরামর্শক হিসেবে রয়েছে আয়।

স্পিকারের বিরুদ্ধে বর্তমানে কোনো ফৌজদারি মামলা নেই। অতীতেও ছিল না।

স্পিকারের বছরে আয় ৭৩ লাখ ২১ হাজার ৭১০ টাকা। আয়ের উৎস হিসেবে তিনি বাড়ি, এপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া থেকে বছরে আয় করেন ৪৪ লাখ ২৫ হাজার টাকা।

শেয়ার, সঞ্চয়পত্র বা ব্যাংকে স্থায়ী আমনতের সুদ বাবদ আয় ৩ লাখ ২০ হাজার ৮২৫ টাকা। এছাড়া পেশা থেকে বছরে আয় করেন ২৪ লাখ ৮৪ হাজার ২০ টাকা। অন্যান্য ব্যাংক সুদ বাবদ আয় ৯১ হাজার ৮২৫ টাকা।

তবে ‍কৃষি ও চাকরি থেকে কোনো আয় নেই বলে উল্লেখ করেছেন শিরীন শারমনি।

নিজ নামে ২ কোটি ৮০ লাখ ৮ হাজার ৩১৭ টাকার অস্থাবর সম্পদ রয়েছে। স্বামীর নামে দেখিয়েছেন ৪২ লাখ ৬৭ হাজার ২৯৩ টাকা।

এদিকে, অস্থাবর সম্পদ হিসেবে ড. শিরীন নিজ নামে নগদ ২৭ লাখ ৭২ হাজার ১৫৮ টাকা। স্বামী সৈয়দ ইশতিয়াক হোসাইনের নামে দেখিয়েছেন ১০ লাখ ৭৯ হাজার ১৫৯ টাকা।

এ ছাড়া তার নিজের কাছে ৭ হাজার ৭৮৪ মার্কিন ডলার রয়েছে, টাকায় এর পরিমাণ প্রায় ৬ লাখ ৩০ হাজার ৫১২ টাকা। তার নিজের নামে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা রয়েছে ৭৭ লাখ ৯৩ হাজার ৭১১ টাকা। এক্ষেত্রে স্বামীর নামে জমা রয়েছে ৭ লাখ ১৩ হাজার ১৩৪ টাকা।

পোস্টাল, সেভিংস সার্টিফিকেটসহ বিভিন্ন ধরনের সঞ্চয়পত্রে বা স্থায়ী আমানতে নিজ নামে জমা রয়েছে ১ কোটি ১০ লাখ ২১ হাজার ৯৩৬ টাকা। আর স্বামীর নামে জমা রয়েছে ২১ লাখ ৭৫ হাজার টাকা।

এ ছাড়া নিজ নামে টয়োটা করলা ডিএক্স ৫ লাখ টাকা ও টয়োটা ল্যান্ড ক্রোজার প্রাডো ৪৮ লাখ ৫০ হাজার টাকা দামের দুটি গাড়ি রয়েছে।

স্বর্ণ ও অন্যান্য মূল্যবাদ ধাতু ও পাথর নির্মিত অলঙ্কারাদি বাবদ ৩ লাখ ৪০ হাজার টাকা দেখিয়েছেন ড. শিরীন শারমিন চৌধুরী। এর মধ্যে সোনা দেখিয়েছেন ৩০ তোলা এবং এর দাম জানা নেই বলে জানান তিনি।

অস্থাবর সম্পদের মধ্যে ইলেকট্রনিক সামগ্রী বাবদ নিজ নামে ৬০ হাজার টাকা ও স্বামীর নামে ৫০ হাজার টাকা, আসবাবপত্র বাবদ নিজ নামে ৪০ হাজার টাকা ও স্বামীর নামে আড়াই লাখ টাকা দেখিয়েছেন তিনি।

স্থাবর সম্পদ হিসেবে শিরীন শারমিন চৌধুরী দেখিয়েছেন, নিজ নামে ৫টি বাড়ি বা এপার্টমেন্ট। এছাড়া একটির ৫০ শতাংশ মালিকানা দেখিয়েছেন। এগুলো তিনি দেখিয়েছেন উত্তরাধিকার সূত্রে পাওনা। তবে হলফনামায় এগুলোর আর্থিক মূল্য তিনি উল্লেখ করেননি। কোনো দায় নেই বলে জানান শিরীন শারমিন চৌধুরী। এছাড়া স্বামী কিংবা নির্ভরশীলদের নামে কোন স্থাবর সম্পদ নেই বলেও জানান তিনি।

 

সিএসএস


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন