বিনোদন

তারেক মাসুদের জন্মদিন আজ

খ্যাতিমান প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬২তম জন্মদিন আজ। ১৯৫৬ সালের এই দিনে ফরিদপুরের ভাঙ্গার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। একাধারে তিনি ছিলেন পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, লেখক ও গীতিকার। বাবা মশিউর রহমান মাসুদ এবং মা নুরুন নাহার মাসুদ।

ভাঙ্গা ঈদগাহ মাদ্রাসা থেকে তারেক মাসুদের শিক্ষাজীবন শুরু হয়। এর পর তিনি ভর্তি হন ঢাকার লালবাগের একটি মাদ্রাসায়। সেখানে থেকেই পরে মৌলানা পাস করেন তিনি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় তার মাদ্রাসা শিক্ষার সমাপ্তি ঘটে। পরে ভাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, নটর ডেম কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে অনার্স ও মাস্টার্স করেন।

১৯৮২ সালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ থেকে ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স শেষ করে প্রামাণ্যচিত্র নির্মাণ শুরু করেন তিনি। প্রায় ২০ বছর ধরে তিনি এ কাজের সঙ্গে জড়িত থাকার পর ঢুকে পড়েন ছবি নির্মাণের কাজে। ২০০২ সালে মুক্তি পায় তার নির্মিত প্রথম ছবি ‘মাটির ময়না’।

তারেক মাসুদ নির্মিত স্বল্পদৈর্ঘ্য ছবিগুলো হলো- সে (১৯৯৩), নরসুন্দর (২০০৯), শিশু কথা (১৯৯৭), নিরাপত্তার নামে (১৯৯৯), বিপন্ন বিস্ময়, নিরপরাধ ঘুম, সুব্রত সেনগুপ্ত ও সমকালীন বঙ্গসমাজ এবং ইউনিসন (অ্যানিমেশন)।‘মাটির ময়না’ চলচ্চিত্র জন্য ২০০২ সালে কান চলচ্চিত্র উৎসবে ‘ডিরেক্টর ফোর্টনাইট’সহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন তিনি। এটি বাংলাদেশের প্রথম চলচ্চিত্র হিসেবে সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের জন্য অস্কারে মনোনীত হয়েছিল। তার সর্বশেষ চলচ্চিত্র ‘রানওয়ে’ মুক্তি পায় ২০১০ সালে।

এই চলচ্চিত্র নির্মাতার জন্মদিন উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়াও গুগল ডুডলে স্মরণ করা হচ্ছে তারেক মাসুদকে। এতে বিশ্বব্যাপী সবাই জানতে পারবে তার সম্পর্কে।

২০১১ সালের ১৩ আগস্ট।‘কাগজের ফুল’ নামের একটি ছবির শুটিংয়ের লোকেশন চিত্রায়ণ করার জন্য তারেক মাসুদ তার সহকর্মীদের নিয়ে পাবনার ইছামতী নদীর তীরে যান। লোকেশন নির্বাচন শেষে গাড়িবহর নিয়ে ঢাকার উদ্দেশে রওনা দেন। পথে মানিকগঞ্জের ঘিওরে ঢাকা-আরিচা মহাসড়কে দুপুর ১২টা ২৫ মিনিটে বিপরীত দিক থেকে আসা একটি বাসের সঙ্গে তারেক মাসুদকে বহনকারী মাইক্রোবাসটির মুখোমুখি সংঘর্ষ হয়। মুহূর্তেই ধুমরে মুচরে যায় মাইক্রোবাসটি। মর্মান্তিক মৃত্যু হয় তারেক মাসুদ, দীর্ঘদিনের সহকর্মী সাংবাদিক ও বিশিষ্ট চিত্রগ্রাহক মিশুক মুনীর সহ আরও তিন জন। এই সংবাদে সারাদেশের মানুষের মধ্যে হাহাকার বইছিল।

এদিকে এ মাসেই প্রকাশিত হতে যাচ্ছে তারেক মাসুদের নির্বাচিত বক্তৃতা ও বিভিন্ন সময়ে দেওয়া সাক্ষাৎকারের সংকলন-‘চলচ্চিত্রকথা : বক্তৃতা ও সাক্ষাৎকার’। বইটি প্রকাশিত হচ্ছে কথাপ্রকাশ ও তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের যৌথ উদ্যোগে। এদিকে, খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের জম্ম দিনে জম্ম ভূমি ভাঙ্গার নূরপুর গ্রামে নানা কর্মসূচি পালন করা হচ্ছে। জম্ম দিন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে তারেক মাসুদ ফাউন্ডেশন।

তারেক মাসুদের ছোট ভাই সাঈদ মাসুদ জানান, তারেক মাসুদের জম্ম দিন উপলক্ষে তারেক মাসুদ ফাউন্ডেশনের উদ্যোগে আজ সকালে ভাঙ্গা পৌরসভার নূরপুর মহল্লায় তারেক মাসুদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও সমাধি চত্বরে তারেক মাসুদের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হবে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন