বিনোদন

বিজয় দিবসে উর্মিলার ‘ব্যানার’

বিজয় দিবস উপলক্ষে নির্মাণ হয়েছে বিশেষ নাটক ‘ব্যানার’। এর প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন মামুনুর রশীদ এবং উর্মিলা শ্রাবস্তী কর। সম্প্রতি এর দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে। এটি রচনা করেছেন সানিয়াত কবির বাবু এবং এর চিত্রনাট্য-পরিচালনা করেছেন জি পি সাধন। মামুনুর রশীদ এবং উর্মিলা ছাড়া আরো অভিনয় করেছেন পীরজাদা হারুন, শেলী আহসান, মাহমুদ আলম, সাজু মাহাদি, সেলজুক তারিক, মহসিন পলাশ সহ আরও অনেকে। এছাড়া নাটকের স্থানীয় এক ঝাঁক মঞ্চশিল্পী অভিনয় করেছেন।

নির্মাতা জানান, ছাত্রজীবন থেকে ভালো আঁকতেন শিবুদা। তাই পোস্টার, ব্যানার, চিকার দায়িত্ব ছিল তার ওপর। এটা দিয়ে চলে মেয়েকে নিয়ে তার সংসারজীবন।

নাটকের গল্পে দেখা যাবে, ছাত্র রাজনীতির সঙ্গে গভীর ঘনিষ্ঠতা থাকায় পার্টির ব্যানার ফেস্টুন, চিকা লিখতে লিখতে কখন যেন জীবনের মূল্যবান সময়টুকু পার করে দিয়েছে শিবুদা। ছাত্র জীবনে ভাল আঁকিয়ে ছিল শিবুদা। তাই পোস্টার, ব্যানার ও চিকার দায়িত্ব ছিল তার ওপর। চাকরির বয়সটা কখন যে পার করে ফেলে শিবুদা জানে না। স্বাধীনচেতা শিবুদা প্রয়োজনের তাগিদে ব্যানার লিখে সংসারের খরচ মেটাতে থাকে। কন্যা সন্তানের জনক হওয়ায় দায়িত্বটা আরও ভারি হয়।

মুক্তিযোদ্ধা শিবুদা মুক্তিযুদ্ধকে পুঁজি করে কোন বাড়তি সুবিধা না নেয়নি। মানুষের বিপদেও পাশে দাঁড়ায় বিভিন্নভাবে। দুজন দুজনের প্রতি ভালবাসা প্রতিবেশীদের অবাক করে।এক সময় স্থানীয় লোকজন বিজয় দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মুক্তিযোদ্ধা শিবুদাকে নির্বাচন করে। শিবুদাও বিজয় দিবস উদ্যাপনে অভ্যস্ত। তবে মাত্রাতিরিক্ত পরিশ্রম ও মেয়ে মাটির সেমিস্টারের টাকার চিন্তা শিবুদাকে শারীরিক ও মানসিকভাবে দুর্বল করে দিতে থাকে। রাত ১২টা এক মিনিট থেকে বিজয় দিবসের দিন শুরু হবে। বিজয় দিবসের কাজগুলো শেষ করতে মরিয়া শিবুদা। তোপধ্বনির মধ্য দিয়ে বিজয় দিবসের ব্যানার লিখতে লিখতে এক সময় ব্যানারের ওপর ঢলে পরে শিবুদা।

নাটকটি আগামীকাল ১৩ ডিসেম্বর রাত ৮টায় আরটিভিতে প্রচার হবে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন