বিনোদন

নানা বিতর্কে কেটেছে ঢালিউড সিনে পাড়া

দেশের সিনেমা অঙ্গন  ছিল নতুন ছবি মুক্তির দিক থেকে ফেলে আসা ২০১৮ সাল চরম মন্দা, পুরো বছর জুড়ে নানা বিতর্কিত ঘটনাও ঘটেছে অনেক। নানা গুঞ্জন ও আলোচনা-সমালোচনায় কাটিয়ে এখন নতুন বছরে ভালো কিছুর প্রত্যাশা করছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। তবে নতুন বছর যখন সবার দুয়ারে খট খট কড়া নাড়ছে, তখন ফেলে আসা বছরে চলচ্চিত্রাঙ্গনে ঘটে যাওয়া আলোচিত ও বিতর্কিত ঘটনাগুলো বারবার মনে করিয়ে দিচ্ছে সিনেমা প্রেমীদের।

২০১৮ সালটি যেন শোবিজ অঙ্গনের জন্য ছিল সংসার ভাঙ্গনের বছর। এর অধিকাংশ ছোটপর্দায় হলেও শুরুটা হয়েছিল ঢাকাই সিনেমার কিংখান-খ্যাত চিত্রনায়ক শাকিব খান ও চিত্রনায়িকা অপু বিশ্বাসের সংসার ভাঙার হতাশা দিয়ে। এমনি বহু ঘটনার ঘনঘটায় কেটেছে পুরো একটি বছর। গত বছরের ২২ নভেম্বর বিবাহবিচ্ছেদের কাগজে স্বাক্ষর করেন চিত্রনায়ক শাকিব খান। এ ঘটনার পর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে একাধিক সালিশি বৈঠকের আয়োজন করা হয়। এতে শাকিব-অপুকে উপস্থিত থাকার জন্য বলা হলেও শাকিব খান উপস্থিত হননি। সেই মোতাবেক ১২ মার্চ সোমবার শাকিব খান ও অপু বিশ্বাসের বিবাহ বিচ্ছেদ কার্যকর হয়।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬-এর গেজেট প্রকাশের পর জানা যায়, ‘নিয়তি’ সিনেমার নৃত্য পরিচালক হিসেবে হাবিবকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হয়েছে। কিন্তু হাবিব বলেন, ‘এই সিনেমায় আমি কাজ করিনি।’ এর পরই এ পুরস্কার নিয়ে সমালোচনার ঝড় উঠে। এ নিয়ে চলচ্চিত্রের ১৮টি সংগঠনের সমন্বয়ে গঠিত চলচ্চিত্র পরিবার গত ২১ এপ্রিল বিএফডিসির চলচ্চিত্র পরিচালক সমিতিতে সংবাদ সম্মেলন করে। এ সময় চলচ্চিত্র পুরস্কার নিয়ে জালিয়াতির সঙ্গে জড়িতদের বিচারের দাবি জানানো হয়। পরবর্তীতে এই বিভাগে কাউকে পুরস্কার দেওয়া হয়নি।

জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে ‘দেবী’ চলচ্চিত্রটি। নির্মাণ কাজ শেষ হওয়ার পর অনুমতির বিষয়ে প্রশ্ন তুলেন হুমায়ূন কন্যা শীলা আহমেদ। গত ২ এপ্রিল ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে শীলা আহমেদ লিখেন,‘‘খবরের কাগজে দেখলাম ‘দেবী’ ইন্ডিয়াতে আগে মুক্তি পাচ্ছে! ইন্ডিয়া অথবা বাংলাদেশ, আগে অথবা পরে কোন কিছুতেই আমার অবশ্য কিছু যায় আসে না। আমার জানতে ইচ্ছা করছে, কে দেবী বানানোর অনুমতি দিয়েছে? এর পরই শুরু হয় সমালোচনা। শুধু শীলা নন, এ নিয়ে প্রশ্ন তুলেন হুমায়ূনপূত্র নুহাশও। যদিও পরবর্তীতে আলোচনার মাধ্যমে এ বিতর্কের অবসান ঘটান জয়া।

এবছরের আরেকটি বিতর্কিত ঘটনা ছিল চিত্রনায়িকা পূর্ণিমা ধর্ষণ বিষয়ে খল অভিনেতা মিশা সওদাগরকে করা প্রশ্ন নিয়ে। পূর্ণিমার উপস্থাপনায় ‘এবং পূর্ণিমা’ সেলিব্রেটি শোতে তিনি মিশাকে প্রশ্ন করেন- ‘কার সঙ্গে ধর্ষণ দৃশ্যে অভিনয় করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন? উত্তরে মিশা সওদাগর জানান, মৌসুমী ও পূর্ণিমার সঙ্গে। এমন উত্তরে উপস্থাপিকা পূর্ণিমা হেসে ওঠেন। এ নিয়ে গত ৭ এপ্রিল ওমর সানি তার ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাসও দেন।

গত ৬ মে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে ‘ভাইজান এলো রে’ নামে একটি সিনেমার কাজ করার জন্য অনুমতি চান জয়দীপ মুখার্জি। এমন আবেদন পেয়ে নড়েচড়ে বসে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। কারণ তারা সংবাদমাধ্যমে সূত্রে জানতে পারে, এই নির্মাতা ও প্রযোজনা প্রতিষ্ঠান ইতোমধ্যে সিনেমাটির নির্মাণ কাজ শেষ করেছে। সর্বশেষে অনুমতি না পেয়ে সাফটা চুক্তির মাধ্যমে সিনেমাটি বাংলাদেশে মুক্তি দেওয়া হয়।

ঈদ বা বিশেষ দিবসে যৌথ প্রযোজনার সিনেমা ছাড়া ভারতীয় বাংলা, হিন্দি, পাকিস্তানিসহ বাইরের দেশের যে কোনো চলচ্চিত্র দেশে আমদানি, প্রদর্শন ও বিতরণ না করার সিদ্ধান্ত দিয়েছেন সুপ্রিম কোটের্র আপিল বিভাগ। গত ৯ মে নিপা এন্টারপ্রাইজের পক্ষে প্রযোজক সেলিনা বেগম আদালতে বিদেশি সিনেমা বাংলাদেশের বিশেষ দিবসগুলোতে প্রদর্শনের স্থগিত চেয়ে রিট আবেদন করেন। তারই পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি সালমা মাসুদ ও এ কে এম জহিরুল হক আদেশ দেন।

চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি ও বিএফডিসি পৃথক আয়োজনে জাতীয় চলচ্চিত্র দিবস পালন করে। এবারই প্রথম দুই ভাগে বিভক্ত হয়ে চলচ্চিত্র দিবস পালন করা হয়। সৈয়দ হাসান ইমামকে চলচ্চিত্র দিবস উদযাপন কমিটির চেয়ারম্যান না করায় ক্ষিপ্ত হয়ে দুই ভাগে বিভক্ত হয় বলে জানা যায়। তবে শেষ পর্যন্ত সৈয়দ হাসান ইমামকে চেয়ারম্যান করা হলেও দ্বন্দ্বের অবসান ঘটেনি।

বছরের আরেক আলোচিত বিতর্ক ছিল সিনেমা ছিনতাই এর অভিযোগ। ‘নোলক’ সিনেমাটি ছিনতাইয়ের অভিযোগ করেন এর পরিচালক রাশেদ রাহা। ২২ জুলাই বাংলাদেশ প্রযোজক-পরিবেশক সমিতিতে লিখিত অভিযোগ দায়ের করেন রাশেদ রাহা দাবি করেন, ছবিটির ৮৫ শতাংশ শুটিং সম্পন্ন হবার পর এখন তার কাছ থেকে ছবিটি ছিনতাই করা হচ্ছে। তাকে ছাড়াই ভারতে গিয়ে সিনেমাটির শেষ অংশের শুটিং করা হয়। এ নিয়ে চলচ্চিত্রাঙ্গনে চরম বিতর্ক দেখা দেয়।

এখন পর্যন্ত চলচ্চিত্রাঙ্গনে এ বছরের সর্বশেষ আলোচিত ঘটনা হচ্ছে ‘ব্লাউজ’ বিতর্ক। একটি টিভি চ্যানেলে অনুষ্ঠিত টকশোতে গিয়ে বর্তমান সরকারের উন্নয়নের কথা বলতে গিয়ে ‘ব্লাউজ’ প্রসঙ্গ টেনে আলোচনা-সমালোচনার মুখে পড়েছেন ঢালিউডের একসময়ের জনপ্রিয় নায়িকা অঞ্জনা সুলতানা। এ নিয়ে নেটদুনিয়ায় তাকে ট্রল করা হয়। অবশ্য পরে তিনে এর প্রতিবাদ জানিয়ে বলেন ‘আমি এই কথা বলিনি যে সারাদেশের নারীদের ব্লাউজ আওয়ামী লীগ সরকার দিয়েছে। আমি অন্য কিছু বলেছিলাম। কিন্তু সেই বিষয়টাকে এড়িয়ে ব্লাউজকে জাতীয় ইস্যু বানানো হলো। এটি কাম্য নয়, তারপরও আমার কথায় কেউ আঘাত পেয়ে থাকলে আমি দুঃখ প্রকাশ করছি।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন