বিনোদন

আজ শিল্পকলায় ‘দুই আগন্তুক বনাম করবী ফুল’

আজ ২০ আগস্ট রাত আটটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে প্রদর্শিত হতে যাচ্ছে নাটকের দল ‘স্পেস এ্যান্ড এ্যাক্টিং রিসার্চ সেন্টার’-এর চলতি প্রযোজনা ‘দুই আগন্তুক বনাম করবী ফুল’।  নাটকটি মঞ্চায়িত হবে অভিনেতা-নির্দেশক আশিস খন্দকার নির্দেশিত নাট্যপ্রযোজনা।  ফরহাদ শাওন ও  রাব্বীকে নাটকে দুই আগন্তুক চরিত্রে দেখা যাবে। আর বান্দ্রা চরিত্রে মঞ্চে আসবেন মানিসা অর্চি।

আশিস খন্দকার বলেন, একদিন আমি আমার মেয়ে মৃন্ময়ীর সাথে বসে ছিলাম। সে তেল রং-এ একটা ছবি আঁকছিল, দু’টো লোক অন্ধকারে হেঁটে চলেছে। এই নাটকটির বীজ সেখান থেকেই আমার মাথায় আসে। অনেকটা সময় নিয়ে গবেষণার পর ঐ ছোট্ট একটা বীজ থেকে ‘‘দুই আগন্তুক বনাম করবী ফুল’’ নাটকের পটভূমি দাঁড় করিয়েছি।

তিনি আরো বলেন, ওইদিন আমি বিস্মিত হয়ে মৃন্ময়ীর ব্যাখ্যাটা শুনেছিলাম, ও রূপকথার গল্প থেকে এই চরিত্র দু’টো কে এঁকেছে আর অদ্ভুতভাবে এই গল্প প্রাচ্য-পাশ্চাত্যে যুগ যুগ ধরে বেঁচে থাকা চিরাচরিত রূপকথার গল্প, যে গল্পটা আবার ঘুরিয়ে দেখলে দেখতে পাই, আমাদের এই ঘুণে ধরা, পচাগলা বাস্তবতা। এর রূপকগুলো মঞ্চে প্রাণ পায় অভিনেতার বিভিন্ন কার্যকলাপে।’

মানিসা অর্চি বলেন, এই নাটকটিকে আমার কাছে দর্শন মনে হয়, প্রযুক্তির রঙিন ফাঁদে আমাদের আঁটকে যাওয়ার দৃশ্য। প্রতিটি সংলাপে খুঁজে পাওয়া যায় ভাবনার খোরাক। আশা করছি, প্রতিবারের মত এবারেও প্রদর্শনীটিও দর্শকমুখর হবে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন