Notice: 3.0.0 ভার্সন থেকে header.php ছাড়া থিম ফাংশনটি deprecated করা হয়েছে এবং এর এখনও কোন বিকল্প নেই। অনুগ্রহ করে আপনার থিমে একটি header.php টেমপ্লেট যোগ করুন। in /home1/deshreport/public_html/wp-includes/functions.php on line 4019
সুস্বাস্থ্যের জন্যও দরকার ‌‘বন্ধু’ - দেশ রিপোর্ট সুস্বাস্থ্যের জন্যও দরকার ‌‘বন্ধু’ - দেশ রিপোর্ট

লাইফষ্টাইল

সুস্বাস্থ্যের জন্যও দরকার ‌‘বন্ধু’

পৃথিবীতে কোনো মানুষ একা বেঁচে থাকতে পারে না। তাই নিজের প্রয়োজনে মানুষ পরিবার, সমাজ, রাষ্ট্র ইত্যাদি ব্যবস্থা গড়ে তোলে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, একাকীত্ব মানুষের মধ্যে হতাশা বাড়ানোর পাশাপাশি তার জীবনটাকে ব্যর্থতায় পর্যবসিত করে। এখানেই শেষ নয়, পরিবারের সংস্পর্শে না থাকলে মানুষের মৃত্যুর সম্ভাবনাও বাড়ে। সেইসঙ্গে বাঁচার জন্য বন্ধুর ভূমিকাও কিন্তু উপেক্ষা করার নয়।

বিজ্ঞানীরা বলেছেন, একা কোনো মানুষই জীবনের পরিপূর্ণতা পায় না। তাই প্রতিদিন পথ চলতে গিয়ে তার বন্ধু ও পরিবারের সদস্যসহ যে কারও সাহায্যের দরকার হয়।

সম্প্রতি এক গবেষণায়ও দেখা গেছে, শুধু বেঁচে থাকার জন্য নয়; সুস্বাস্থ্যের জন্যও সঙ্গী প্রয়োজন। এমনকি ডায়াবেটিস এবং মেদ নিয়ন্ত্রণে রাখতেও কার্যকরী ভূমিকা রাখে পরিবারের সদস্য ও বন্ধুরা।

বিশেষজ্ঞরা বলছেন, ব্যায়ামের অভাব ও ডায়াবেটিস যেমন সুস্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর, তেমনি একাকীত্বও স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। পরিবার বা বন্ধুত্বের অভাব একটা মানুষের অসুস্থ হওয়ার ঝুঁকি আরও বাড়িয়ে দেয়।

পার্থিব সম্পর্কগুলো মানুষের স্বাস্থ্যের উপর কেমন প্রভাব ফেলে- সে বিষয়ে জানতে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, যাদের বন্ধু নেই এবং বেশিরভাগ সময় একাকী পার করেন তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকিও বেশি থাকে। এমনকি তাদের মেদ দ্রুত বেড়ে যাওয়ার সম্ভাবনাও অনেক বেশি থাকে।

গবেষকরা বলছেন, মানুষের মন এবং শরীর ভালো রাখতে বন্ধু এবং পরিবারের ভূমিকা অনেক বেশি। একাকীত্ব জীবন কখনও সুখের হতে পারে না। একাকীত্ব জীবনে ঝুঁকিও অনেক বেশি থাকে।

ইউএস সাইন্স জার্নালে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, যাদের চারপাশে আপন মানুষরা থাকেন, তাদের অসুস্থ হওয়ার সম্ভাবনা খুব কম থাকে। ফলে তাদের সুস্থ শরীরে দীর্ঘ জীবন পার করারও নিশ্চয়তা থাকে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন