লাইফষ্টাইল

বিদেশি ভিটামিন জাতীয় ওষুধের সবই নকল

 লাইফস্টাইল ডেস্ক |  আমি বহুবার বলেছি আমি সব সময় দেশে তৈরি যে কোন মানসম্মত কোম্পানির ওষুধ ব্যবস্থাপত্রে লিখে থাকি। ইদানিং দেশের বিভিন্ন ফার্মেসিতে আনরেজিস্টার্ড ভিটামিন ও বিভিন্ন ধরনের ফুড সাপ্লিমেন্ট অবাধে বিক্রয় হচ্ছে।
এসব ভিটামিন ও ফুড সাপ্লিমেন্টের শতকরা ৯৯ ভাগই নকল ও নিম্নমানের। চটকদার মোড়ক ব্যবহার করে সুন্দর কন্টেইনারে এসব ভিটামিন জাতীয় ওষুধ বিক্রয় করা হয়। স্বয়ং সরকারের ওষুধ প্রশাসনের ডিজি বহুবার এ তথ্য প্রকাশ্যে বলেছেন। তারপরও এসব নকল ভিটামিন ও ফুড সাপ্লিমেন্ট বিক্রয় বন্ধ হচ্ছে না।
তাই যাদের ভিটামিন ও ফুড সাপ্লিমেন্ট সেবনের প্রয়োজন হয় তাদের উচিত দেশীয় কোন বড় কোম্পানির ভিটামিন ও ফুড সাপ্লিমেন্ট সেবন করা। এছাড়া দেশের একাধিক বড় ওষুধ কোম্পানি ভিটামিনের পাশাপাশি বিভিন্ন ধরনের ফুড সাপ্লিমেন্ট ও হারবার প্রডাক্টস উত্পাদন করে থাকে। এসব ভিটামিন ও ফুড সাপ্লিমেন্টের গুণগত মান ও কার্যকারিতা অত্যন্ত ভাল। যাদের ভিটামিন সেবনের প্রয়োজন তারা অবশ্যই দেশীয় প্রডাক্টস সেবন ও ব্যবহার করতে পারেন।
তবে যারা বিদেশ থেকে যেমন সিঙ্গাপুর, ব্যাংকক, ইউকে, ইউরোপ, ইউএসএ থেকে ভিটামিন ও ফুড সাপ্লিমেন্ট নিজেরা ক্রয় করে থাকেন তারা এসব ব্যবহার করতে পারেন। তবে কোনো অবস্থাতেই আনরেজিস্টার্ড দেশে পাওয়া এসব ভিটামিন ও ফুড সাপ্লিমেন্ট সেবন না করা ভাল।
লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

Tags

আরো সংবাদ...

মন্তব্য করুন