স্বাস্থ্য

হাঁটলে কমবে স্তন ক্যানসারের ঝুঁকি

ঋতুচক্র বন্ধ হওয়া নারীরা দৈনিক যদি এক ঘণ্টা করে হাঁটেন, তাহলে তাদের স্তন ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমে যাবে-এমন তথ্য উঠে এসেছে একটি জরিপ থেকে।

আমেরিকান ক্যানসার সোসাইটি ৯৭ হাজার ৭৮৫ জন নারীর ওপর এই জরিপ পরিচালনা করে। জরিপে অংশগ্রহণকারী নারীদের বয়স ছিল ৫০ থেকে ৭৪ বছরের মধ্যে।

জরিপে অংশগ্রহণকারী নারীদের প্রশ্ন করা হয়, আপনারা প্রতিদিন কত সময় ধরে হাঁটেন, সাঁতার কাটেন অথবা অনুরূপ শারীরিক শ্রমের সঙ্গে যুক্ত কি না? পাশাপাশি, টেলিভিশন দেখা ও বই পড়ার ক্ষেত্রে তারা কতটা সময় ব্যয় করেন-এসব বিষয়ে প্রশ্ন করাসহ স্বাস্থ্যসম্পর্কিত বেশ কিছু প্রশ্নও তাদের করা হয়।

প্রতি দুই বছর (১৯৯২ সাল থেকে) পরপর একইভাবে তাদের অনুরূপ প্রশ্ন করা হয়।

পরবর্তীতে সকল তথ্য-উপাত্ত পর্যালোচনা করে দেখা যায়, যেসব নারী প্রতি সপ্তাহে ৭ ঘণ্টা করে হাঁটেন, তাদের স্তন ক্যানসারের ঝুঁকি ১৪ শতাংশ কমে যায়।

গবেষক দলটির প্রধান ডা. অল্পা প্যাটেল দাবি করেছেন, হাঁটাহাঁটি ছাড়াও বেশি বেশি পরিশ্রমজনিত কাজও এই ঝুঁকি কমাতে সহায়তা করে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন